সমকামী বিয়ে বৈধতা পেলো নিউ ইয়র্কে

যুক্তরাষ্ট্রের ষষ্ট অঙ্গরাজ্য হিসেবে সমকামীদের মধ্যে বিয়ের বৈধতা দিলো নিউ ইয়র্ক।
গভর্নর অ্যান্ড্রু সিউমো শুক্রবার এ সংক্রান্ত একটি বিলে সই করেন। এদিন নিউ ইয়র্ক সিনেটে ৩৩-২৯ ভোটে বিলটি পাশ হয়।
২০১২ সালে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ও কংগ্রেস নির্বাচনের আগে সমকামীদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিজয় হিসেবে দেখছেন বিশ্লেষকরা।
গভর্নর অ্যান্ড্রু সিউমো এক সংবাদ সম্মেলনে বলেন, "এ ভোট সারা দেশে একটি বার্তা ছড়িয়ে দেবে। এটাই এগিয়ে যাওয়ার পথ, এটা এখনই করার সময় এবং এটা অর্জন সম্ভব। এটা এখন আর স্বপ্ন বা আকাঙ্খার বিষয় নয়। আমি মনে করি, আপনারা একটি সামাজিক বিকাশ দেখতে পাচ্ছেন।"
"সামাজিক ন্যায় বিচারের একটি নতুন পর্যায়ে পৌঁছালাম আমরা।"

এ আইনটি আগামী ৩০ দিনের মধ্যে কার্যকর হবে। তখন নিউ ইয়র্কে সমকামীরা বিবাহবন্ধনে আবদ্ধ হতে পারবেন। এছাড়া আইনে সমকামী যুগলদের তালাকের বৈধতাও থাকছে।

সমকামী বিয়ে বৈধতা পাওয়ায় অঙ্গরাজ্যের রাজধানী অ্যালবানির সিনেট গ্যালারি এবং নিউ ইয়র্কের স্টোনওয়াল ইনের বাইরে সমবেতরা উল্লাস মেতে ওঠে। এ স্টোনওয়াল ইনে ১৯৬৯ সালে সমকামীদের অধিকারের দাবিতে আন্দোলনরতদের ওপর হামলা চালায় পুলিশ।
এদিন এখানে কয়েকশ' মানুষ সমবেত হয়ে তাদের আন্দোলনের সফলতা উদযাপন করে। সেখানে উপস্থিত ৩৬ বছর বয়সী শিক্ষার্থী ক্যারোলিন জিগার বলেন, "এখন সময় এসেছে। আমি বিয়ে করতে চাই। অন্য সবাই যেসব অধিকার ভোগ করে সেগুলো আমিও চাই।"
সমকামী বিয়ের বৈধতাকে স্বাগত জানিয়ে নিউ ইয়র্ক শহরের মেয়র মাইকেল ব্লুমবার্গ বলেন, সমতা ও ব্যক্তি স্বাধীনতা প্রতিষ্ঠার ক্ষেত্রে এটা একটা ঐতিহাসিক বিজয়।
তবে এতে গভীর হতাশা ব্যক্ত করেন নিউ ইয়র্কের ক্যাথলিক বিশপরা।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Categories

Powered By Blogger
abrahamalingkon

Social Icons

Popular Posts

Followers

Featured Posts

asbl. Blogger দ্বারা পরিচালিত.

Copyright © / আসুন আমরা ইভটিজিং বন্ধ করি ।

Template by : Urang-kurai / powered by :ahb